ষাণ্মাসিক সাহিত্য সাময়িকী ‘শৈলদীঘি’র আত্মপ্রকাশ

শুভ হোক
শৈলদীঘি আত্মপ্রকাশ

রুপসী বাংলা ডেস্কঃ আজ (২৫ বৈশাখ) কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকীকে উৎসর্গ করে “আলোকের পথে নিয়েছি অগ্নিশপথ রুখে দিতে কূপমণ্ডূকতা আর অপশক্তি-দাপট” এই স্লোগানকে সামনে রেখে,গাণ্ডীব রায় কে সম্পাদক ও সুবল সরকার অক্ষয় কে উপ-সম্পাদক করে সুনামগঞ্জ সরকারি কলেজে দুপুর বারটায় (১২.০০) সকল সদস্যের উপস্থিতিতে আত্মপ্রকাশ করেছে ষাণ্মাসিক সাহিত্য সাময়িকী ‘শৈলদীঘি’। শৈলদীঘিতে বাংলাদেশের লেখকদের পাশাপাশি থাকছে ভারতের কিছু সংখ্যক লেখকদের লেখা ।
তাদের মধ্যে উল্লেখযোগ্য অপূর্ব অনির্বাণ- সহকারী অধ্যাপক, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সুনীতি দেবনাথ- ত্রিপুরা ভারত, পবিত্র চক্রবর্তী – পশ্চিমবঙ্গ ভারত, সূর্যসেন রায়- সুনামগঞ্জ, মানসি কবিরাজ- শিলিগুড়ি ভারত, ভিনসেন্ট মৃণাল বিশ্বাস- ইংল্যান্ড ।

কবিতা, ছোট গল্প, প্রবন্ধ, মিনি সায়েন্স ফিকশন নিয়ে ‘শৈলদীঘি’র প্রথম সংখ্যা প্রকাশিত হয়েছে যা ছয় মাস অন্তর অন্তর প্রকাশিত হবে।

আজকের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দ্বিপাল ভট্টাচার্য, সভাপতি সুনামগঞ্জ সরকারি কলেজ শাখা, ছাত্র ইউনিয়ন ও লেখক সূর্যসেন রায়। সাহিত্য সাময়িকাটির কমিটির অন্যান্য সদস্যরা হলেন- তথ্য ও যোগাযোগ সম্পাদক নিলয় দাশ, অর্থ ও পরিকল্পনা সম্পাদক নিতু রঞ্জন সরকার, সহ-অর্থ ও পরিকল্পনা সম্পাদক অনুপম চক্রবর্তী, সাংস্কৃতিক সম্পাদক প্রান্ত চন্দ, সহ-সাংস্কৃতিক সম্পাদক প্রাণনাথ সরকার, প্রচার সম্পাদক রাহুল অধিকারী, দপ্তর সম্পাদক কৃষ্ণপ্রসাদ দত্ত, শিক্ষা বিষয়ক সম্পাদক মোঃ জিল্লুর রহমান, আইন বিষয়ক সম্পাদক আজিজুল ইসলাম আজিজসহ প্রমুখ ।
শৈলদীঘির কবিতার অংশ থেকে নিন্মুক্ত কবিতাটি চয়নিত ।
কালো মেয়েটি
সূর্যসেন রায়

মেয়েটির রূপের কোনো অহংকার নেই;
নেই এ নিয়ে আক্ষেপের মোহনায়
ছলনার অভিলাষী ভাব।
তাই প্রেমিক পুরুষ ব্যতীত অন্য কোনো
পুরুষের অহংকারী কথায় ভ্রুক্ষেপ নেই।
কালো বলেই মেয়েটি যদি হয়ে থাকে
লোকে বলে বলুক না ময়লাসদৃশ
কপোলের লাল টিপ যেন তার সেই
কয়লার আগুনের মত রূপের পবিত্র প্রকাশ ।

রুপসী বাংলা / পরিতোষ আচার্য/ পি এ

Check Also

পুলিশ যেখানে জনগনের সেবক!

Powered by themekiller.com