কাতারের নাগরিকদের হজে আমন্ত্রণ জানালেন সৌদি বাদশা

কাতার প্রতিনিধি , রূপসী বাংলা নিউজ ।।
কাতারের হজ যাত্রীদের জন্য সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। শুধু তাই নয়, এ বছর কাতারের হাজিদের হজ পালনের জন্য যাবতীয় খরচও বহন করার প্রস্তাব দিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। কাতার সরকার এ ঘোষণায় এখন পর্যন্ত কোন মন্তব্য করেনি।
বৃহস্পতিবার (১৭ আগস্ট) সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
গত ৫ জুন সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগে সৌদি আরব, মিশর, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত কাতারের সঙ্গে কূটনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে। এরই প্রেক্ষিতে সৌদি আরব সালওয়া সীমান্ত বন্ধ করে দেয়। যদিও কাতার এ অভিযোগ অস্বীকার করেছে।
নিষেধাজ্ঞার অংশ হিসেবে বন্ধ করে দেয়া হয়েছে কাতার এয়ারওয়েজের সব ফ্লাইট বন্ধ করে দিয়েছে। কাতারের নাগরিকদের সৌদি আরব ত্যাগ করতে বলা হয়। এরপর সৌদি আরবের সঙ্গে কাতারের সম্পর্ক বেশ শীতল। অবশ্য প্রতিক্রিয়ায় কাতার চার আরব দেশের উপর এ ধরনের কোন অবরোধ আরোপ করেনি।
গত মাসে সৌদি আরব জানিয়েছিল, কাতারের যারা হজ পালন করতে চান তাদের সৌদি আরবে প্রবেশ করতে দেয়া হবে। তবে তাদেরকে কিছু বিধিনেষেধ মেনে চলতে হবে। যেমন- তাদের অবশ্যই রিয়াদের সাথে চুক্তিতে থাকা এয়ারলাইন ব্যবহার করতে হবে।
কাতার তাদের তাক্ষৎণিক প্রতিক্রিয়ায় জানিয়েছিল, সৌদি আরব হজকে রাজনীতিকরণ করছে এবং মক্কায় হাজিদের অবস্থানকে ঝুঁকিপূর্ণ করে তোলার পাশাপাশি তাদের হাজিদের নিরাপত্তার নিশ্চয়তা প্রদানে অস্বীকার করেছে।
গত শনিবার (১২ আগস্ট) কাতারের জাতীয় মানবাধিকার কমিটি (এনএইচআরসি) কাতারের হাজীদের উপর থেকে সব ধরনের ভূমি ও আকাশ ‍সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানিয়েছিল।
সৌদি আরবের নতুন এই নির্দেশনায়, সৌদি এয়ার লাইনের বাদশার ব্যক্তিগত বিমান দোহা বিমান বন্দরে পাঠিয়ে কাতারের সব হাজিদের নিয়ে আসার নির্দেশও দেয়া হয়েছে। এর খরচও বহন করবেন বাদশা নিজে।
হজ পালনের জন্য সারা বিশ্ব থেকে যারা মক্কা মদিনাতে যান জেদ্দা বিমান বন্দর তাদের কাছে মূল কেন্দ্র। তবে রাজকীয় নির্দেশে বলা হয়েছে, কাতারের নাগরিকদের কিং ফাহাদ বিমানবন্দর ও ইসা বিমানবন্দর থেকে মক্কায় নিয়ে যাওয়া হবে।
সংবাদ মাধ্যম আল আরাবের প্রধান ‍সম্পাদক আবদাল্লাহ আল আল আতবাহ সৌদি আরবের এই পদক্ষেপকে ইতিবাচক হিসেবে দেখছেন। অন্যদিকে কাতারের নাগরিকরা সৌদি রাজ পরিবারের এ পদক্ষেপের সমালোচনা করে টুইটারে ‘অবরোধ উঠানো ছাড়া কোন হজ নয়’ হ্যাশ ট্যাগ ব্যবহার করে পোস্ট দিচ্ছে।

Check Also

আজ পবিত্র আশুরা

আজ রোববার ১০ মহররম, পবিত্র আশুরা। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। হিজরি …

Powered by themekiller.com