বন্যার প্রভাবে বেড়ে গেছে সবজির দাম

বন্যার প্রভাব পড়েছে সবজি বাজারে। একমাত্র পেঁপে ছাড়া ৫০ টাকার নিচে কোনো ধরনের সবজি নেই। পেঁপেও বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। ব্যবসায়ীরা বলেছেন, উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে বন্যার পাশাপাশি গত কয়েকদিন ধরেই টানা বৃষ্টি হচ্ছে। এতে সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে চাহিদা অনুযায়ী সবজির সরবরাহ নেই। তাই দাম বেশি। গতকাল রাজধানীর নিউমার্কেট ও শান্তিনগর বাজারসহ কয়েকটি খুচরাবাজারে গেলে ব্যবসায়ীরা চাহিদামতো সবজি সরবরাহ না থাকার কথা জানান।

কাঁচাবাজারগুলো ঘুরে দেখা যায়, গত এক সপ্তাহের ব্যবধানে প্রায় সব ধরনের সবজির দামই বেড়েছে। এছাড়া পিঁয়াজের ঝাঁজের সাথে বেড়েছে কাঁচামরিচের ঝাঁল।
রাজধানীর বিভিন্ন বাজারে শিম ১০০ থেকে ১২০ টাকা, পটল, ঢেঁড়স, চিচিঙ্গা ও করল্লা ৫০ থেকে ৫৫ টাকা, ঝিঙ্গা ৫৫ থেকে ৬০ টাকা, বেগুন ৬০ থেকে ৭০ টাকা, কাকরোল ৫০ টাকা, পেঁপে ৪০ থেকে ৫০ টাকা, কচুরমুখী ৫০ থেকে ৫৫ টাকা, কচুরলতি ৫৫ থেকে ৬০ টাকা, টমেটো ১০০ থেকে ১২০ টাকা, শশা ৫০ থেকে ৬০ টাকা, আলু ২২ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

এছাড়া চাল কুমড়া প্রতিটি ৪০ থেকে ৫০ টাকা, ফুলকপি ও বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হয়েছে। যা গত সপ্তাহে সবজিভেদে কেজিতে ৫ টাকা কমে বিক্রি হয়েছে। এদিকে বাজারে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা। যা গত সপ্তাহের তুলনায় কেজিতে ২০ টাকা বেশি। এছাড়া আগের বাড়তি দরেই বিক্রি হচ্ছে পিঁয়াজ। প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫০ থেকে ৫৫ ও আমদানিকৃত পিঁয়াজ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। শান্তিনগর বাজারের সবজি বিক্রেতা আমিনুল বলেন, দেশের সবজি চাহিদার উল্লেখযোগ্য যোগান আসে উত্তরাঞ্চল থেকে। কিন্তু উত্তরাঞ্চলে বন্যায় প্রায় সব সবজিক্ষেত নষ্ট হয়ে গেছে।

ফলে সবজির পাশাপাশি কাঁচা মরিচের দামও বেড়েছে। বন্যা না কমা পর্যন্ত সবজি বাজার চড়া থাকবে বলে তিনি জানান। সবজির পাশাপাশি দাম বেড়েছে মাছের। গত সপ্তাহে ইলিশের দাম কিছুটা কম থাকলেও এ সপ্তাহে বেড়েছে। গতকাল বাজারে ৫০০ গ্রাম ওজনের এক কেজি ইলিশ বিক্রি হয়েছে সাড়ে ৬শ’ থেকে সাড়ে ৬শ’ টাকায়। আর ৯শ’ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১২শ’ থেকে ১৩শ’ টাকায়।

Check Also

‘শেরপুর রোড (সূত্রাপুর) ব্যবসায়ী সমিতি’র আহবায়ক কমিটি গঠন

অদ্য ১৯ ডিসেম্বর’১৭ সন্ধ্যা ৭.৩০ ঘটিকায় হোসেন মোঃ জাকিরকে আহবায়ক এবং জিললুর রহমান শামীমকে সদস্য …

Powered by themekiller.com