দ্রুত চুল বড় করার উপায় জানুন

চুলের সমস্যা নেই এরকম মানুষ এই দুনিয়াতে খুঁজে পাওয়া বিরল। কারও চুল পড়ার সমস্যা, কারও মাথার ত্বকে সমস্যা। কেউ কেউ খুশকি নিয়ে চিন্তিত, কেউ আবার চুল বড় হয় না, বলে চিন্তিত। শুধু যত্ন করলেই যে চুল ভাল থাকবে তা কিন্তু নয়। সাথে ডায়েটেও কিছুটা পরিবর্তন আবশ্যক। আসুন জেনে নেয়া চুলের উপকারিতায় করণীয় উপায়গুলি সম্পর্কে-

১. স্বাস্থ্যকর খাবার:
আপনার খাবারে যেন পরিমিত পরিমাণে বার্লি, ওটস এবং ভুট্টার আটা থাকে। কারন এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি, জিংক এবং আয়রন রয়েছে। এসকল উপাদান আমাদের চুলের জন্য অনেক উপকারি। সবুজ শাকসবজি যেমন পুঁইশাক এবং ব্রকলিতেও প্রচুর পরিমাণে ফলিক এসিড, ভিটামিন এ এবং সি রয়েছে, যা মাথার ত্বক পরিষ্কার ও ভাল রাখে। এতে করে চুলের গ্রোথ বৃদ্ধি পায় এবং তাড়াতাড়ি বড় হয়।

২. ধূমপান ত্যাগ করুন:
ধূমপানের ফলে মাথার ত্বকে সমস্যা হবার পাশাপাশি চুলের উপরের আবরণও নষ্ট করে ফেলে। এটি চুলের গোঁড়া নরম করার পাশাপাশি চুল পড়ার কারনও হয়ে দাড়ায়।

৩. বেশি বেশি শ্যাম্পু ব্যবহার করবেন না:
মাথার চুল বারবার পরিষ্কার করলে চুলের পুষ্টি কমে যায়। বারবার শ্যাম্পু করার ফলে মাথার ত্বক শুষ্ক হয়ে যায় এবং চুল পড়া শুরু হয়।

৪. প্রাকৃতিক থাকার চেষ্টা করুন:
প্রাকৃতিক উপাদানের মাধ্যমে মাথার ত্বক উন্নত করুন। এই উপকরণের মাঝে সবার আগে রয়েছে ডিম। এটি চুল খুব দ্রুত বৃদ্ধি পেতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ডি এবং ই রয়েছে। এসকল উপাদান চুল খুব দ্রুত বৃদ্ধি পেতে সাহায্য করে। চুলের স্ক্যাল্প ঘরে বসেই তৈরি করে নিতে আপনি ডিমের সাথে একটু অলিভের তেল মিশালেই পারেন। এছাড়াও মধু ও পেঁয়াজের রস মিশিয়ে আপনার মাথার ত্বকে লাগিয়ে নিতে পারেন। এরপর শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

৫. আলতো করে চুল আঁচড়িয়ে নিন:
কখনও জোরে চুল আঁচড়াবেন না। এতে করে চুল ভেঙ্গে যায়। তাই আলতো করে চুল আঁচড়িয়ে গুছিয়ে নিবেন।

Check Also

দৈনন্দিন জীবনের ১০টি প্রয়োজনীয় টিপস

১) ভাত রান্না করতে গিয়ে ভাতগুলো ঝরঝরে হচ্ছে না? কোন চিন্তা নেই চাল ধোয়ার পর …

Powered by themekiller.com