লাব্বায়িক আল্লাহুম্­মা লাব্বায়িক’ ধ্বনি­তে আগামী ৩১ আগষ্ট বৃ­হস্পতিবার পবিত্র হজের আনুষ্ঠানিকতা

মোঃ জাহাঙ্গীর আলম হৃ­দয় – ইসলামের অন্নতম ইস্তম্ব পবিত্র হজ পালনের উদ্বেস্যে বিশ্বের বি­ভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবে আসছে লক্ষ্য লক্ষ্য মুসল্লি।

সৌদি আরব প্রতিনিধি জাহাঙ্গীর আলম হৃদয় –

লাব্বায়িক আল্লাহুম্­মা লাব্বায়িক’ ধ্বনি­তে আগামী ৩১ আগষ্ট বৃ­হস্পতিবার পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। এরই মধ্যেই হজের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তু­তি গ্রহণ করেছে সৌদি প্রশাসন। এইবারের হজে সার্বক্ষণিক নিরাপত্­তা দিতে ১ লক্ষ্য ২৮ হাজার তারমধ্যে ২৮ হা­জার নারী নিরাপত্তা কর্মী মক্কা, মিনা, মো­জদ্দালেফা ও আরাফাতের ময়দানে সাজিদের সব ধরনের সহযোগিতা ও নি­রাপত্তা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন সৌদি প্রশাসন।

নারী নিরাপত্তা কর্মী হাজীদের নিরাপত্তার পাশাপাশি পবিত্র কুরআন বিতরণ ও হাজীদের হজ­ের নিয়ম কানুন শিখিয়ে দেবেন। হাজীদের স্যাস্থ্য সেবা দিতে সর্বোচ্চ সংখ্যক মেডিকেল টিম কাজ করবে। মিনা­য় ১৮৫টি, আরাফাতে ২৫­০টি ও মোজদ্দালেফায় ২০০টি।

এই পর্যন্ত বাংলাদেশী ৩৩ জন হাজীদের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তা­রমধ্যে ৩১ জন পুরুষ ও ২ জন নারী।

বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন­ের পবিত্র হজ পালন কর­তে যাওয়ার কথা। ৯৫১ জনের পাসপোর্ট শেষ দিনেও জমা না পড়ায় তাঁদের ভিসা পাওয়ার আর সুযোগ নেই। তাই এবার বাং­লাদেশ থেকে হজে যাচ্ছেন ১ লাখ ২৬ হাজার ২৪৭ জন। গতকাল পর্যন্ত সৌদি আরবে পৌঁছেছেন ১ লাখ ২৪ হাজার ২৩৭ জন হজযাত্রী। হজ ফ্লাইট সূচি অনুযায়ী, বিমানের শেষ প্রাক্-হজ ফ্লাইট আজ শনিবারছিল।। সৌদি এয়ারলাইন্সের শেষ প্রাক্-হজ ফ্লাইট আগা­মী সোমবার। প্রায় তিন হাজার হজযাত্রীর সৌদি আরবে আসা অনিশ্চয়তা এখনো কাটেনি।

প্রতিবছরই কতিপয় হজ এজেন্সির অনিয়ম ও হজযা­ত্রীদের সঙ্গে প্রতার­ণার অভিযোগ ওঠে। হজ ফ্লাইট বাতিল, ফ্লাইটে বিলম্ব, হজযাত্রীদের কাছ থেকে অর্থ নিয়ে হজে না পাঠানো, এক বা­ড়ির হজযাত্রীকে অন্য বাড়িতে ওঠানো, নিম্নমানের খাবার পরিবেশন, চুক্তি অনুযায়ী কাঙ্ক­্ষিত সুবিধা না দেয়াসহ নানা অনিয়ম ও প্রতা­রণা অভিযোগ করছেন হজযাত্রীরা।

হাজীদের স্বাস্থ্য সে­বা দিতে মক্কায় পর্যাপ্ত পরিমাণ ডাক্তার ও নার্স থাকার কথা থা­কলেও সরজমিনে দেখা গে­ছে ভিন্ন। ডাক্তার রো­গীদের সাথে ভালো ব্যব­হার না করার অভিযোগ উঠেছে বেশী। আবার ডাক্তার দের টিম লিডার বল­ছেন তারা রোগীদের আন্তরিক সেবা দিয়ে যাচ্­ছেন।

আগামী ৩০ আগষ্ট বুধবার সাথীরা মিনায় অবস্­থান করে ৩১ আগষ্ট সূর্য উদয় হওয়ার সাথে সাথে আরাফাতের উদ্দেশ্যে রওনা দেবেন। আরাফাতের জুহর ও আসরের না­মাজ একসাথে আদায় করে সূর্য অস্তমিত হওয়ার সাথে সাথে মোজদালিপার উদ্দেশ্যে রওনা দে­বেন এবং অবস্থান করবে­ন। পথিমধ্যে শয়তানকে নিক্ষেপ করা জন্য পা­থর সংগ্রহ করবে।

বাংলাদেশথেকে গত ২৪শে জুলাই প্রথম হজ ফ্লা­ইট শুরুহয়। হজের এই বিশাল কার্যক্রম পরিচা­লনার জন্য বাংলাদেশ থেকে প্রশাসনিক টিম সৌ­দিআরব পৌঁছেছেন অনেক আগেই। সেই সাথে চিকিৎ­সার জন্য এসেছে চিকিৎ­সক দল। এরপর হাজিগন মক্কায় চলে যাবেন, পবি­ত্র হজ পালনের উদ্বেস্য, হজ শেষে হাজিগন দেশের উদ্বেস্য রওয়ানা হবেন।

সবার মম্লিত সমিলিত প্রচেষ্টায় সুস্থ এবং সুন্দরবাভে হজ সম্পু­ন্ন করতে পারবেন বলে সংশ্লিষ্টরা মনে করেন।

Check Also

আজ পবিত্র আশুরা

আজ রোববার ১০ মহররম, পবিত্র আশুরা। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। হিজরি …

Powered by themekiller.com