ভয়ঙ্কর বিষ টেস্টিং সল্ট

খাবারের স্বাদ বাড়াতে বিভিন্ন রেস্টুরেন্ট ও হোটেলে বিভিন্ন ধরনের খাদ্যে টেস্টিং সল্ট ব্যবহার করা হচ্ছে। বাসাবাড়িতেও খাবারের স্বাদ বাড়াতে রান্নায়ও ব্যবহার করা হচ্ছে। টেস্টিং সল্ট খাদ্যের গন্ধ এবং স্বাদকে বহুগুণ বাড়াতে পারে বলে এটি খুব বেশি ব্যবহার হয়। আসলে টেস্টিং সল্ট হিসেবে যে পণ্য ব্যবহার হচ্ছে তা এক ধরনের রাসায়নিক, যার নাম ‘মনোসোডিয়াম গ্লুটামেট’। বিশেজ্ঞরা বলছেন, এটি মানবদেহের জন্য ভয়ানক ক্ষতিকর।
মনোসোডিয়াম গ্লুটামেট বা টেস্টিং সল্ট খাবার মুখরোচক বা মজাদার করার কাজে ব্যবহার করা হচ্ছে। কৃত্রিম স্বাদ বর্ধনকারী উপাদানটির মধ্যে কোনো পুষ্টিমান নেই। এটি বেশি ব্যবহার করলে স্নায়ুতন্ত্রের ব্যাপক ক্ষতি হতে পারে। বিজ্ঞানীরা একে ‘স্নায়ুবিষ’ বলে আখ্যায়িত করেছেন।
জানা গেছে, টেস্টিং সল্ট সব ধরনের খাবারে ব্যবহার করা হয় না। বিশেষ করে স্যুপ, মাংস দিয়ে তৈরি খাবার, নুডলস, চানাচুর, বিস্কুট, স্ন্যাকস, চায়নিজ জাতীয় খাবার, হোটেল-রেস্টুরেন্টের খাবারে, ফাস্টফুড, বেকারির খাদ্যপণ্য, বিয়ে ও মেজবানির অনুষ্ঠানসহ বাসাবাড়ির রান্নার কাজেও টেস্টিং সল্ট ব্যবহারের পরিমাণ বেড়েছে। তবে বেশি ব্যবহার করা হয় চায়নিজ জাতীয় খাবার তৈরি ও রেস্টুরেন্টগুলোয়। এ ছাড়া বাজারে যেসব পটেটো চিপস বিক্রি হয়, তাতেও টেস্টিং সল্ট ব্যবহার করা হয়ে থাকে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের সাবেক উপদেষ্টা ও জনস্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. মোজাহেরুল হক বলেন, টেস্টিং সল্ট সাধারণত খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়ে থাকে। বিশ্বের বিভিন্ন দেশে টেস্টিং সল্ট ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে; কিন্তু আমাদের দেশে এটি বেশি পরিমাণে ব্যবহার হচ্ছে। টেস্টিং সল্ট বেশি ব্যবহার করলে কিডনি, লিভারসহ বিভিন্ন অঙ্গের ক্ষতি করতে পারে। মানুষের উচিত টেস্টিং সল্ট ব্যবহার না করে আয়োডাইজড সল্ট ব্যবহার করা। টেস্টিং সল্টের বিষয়ে আমাদের দেশে কোনো স্ট্যান্ডার্ড নেইÑ এটি একটি বড় সমস্যা।
বিজ্ঞানের ভাষায় ‘স্নায়ুবিষ’ আর ভোজনরসিকের ভাষায় এটি ‘টেস্টিং সল্ট’। যারা চায়নিজ খাবারে বেশি অভ্যস্ত তাদের রোগ-ব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বেশি। অনেকে আবার বাসায় তৈরি নাস্তাতেও নিয়মিত টেস্টিং সল্ট ব্যবহার করেন; তারাও বিভিন্ন রোগ-ব্যাধিতে আক্রান্ত হতে পারেন।

Check Also

দাম্পত্য সুখ বাড়াতে যা খাবেন

নিজেকে প্রতিষ্ঠিত করার ইদুঁর দৌড়ে যুবক–যুবতী থেকে নবদম্পতি তাদের একান্ত সময় কাটানোর কথা ভুলে যাচ্ছেন। …

Powered by themekiller.com