সিরিয়ায় আবার ক্লোরিন হামলার অভিযোগ

সিরিয়ার আবারও রাসায়নিক হামলার অভিযোগ উঠেছে। রাজধানী দামেস্কের কাছাকাছি বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি এলাকায় ক্লোরিন গ্যাস হামলার অভিযোগ পাওয়া গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।প্রতিবেদনে বলা হয়, দামেস্কের শহরতলীর পূর্ব ঘাউতা এলাকায় সরকারি বাহিনী ও রাশিয়ান বাহিনীর বোমা হামলা চলছেই। মিসাইল হামলার পর গ্যাসের গন্ধ পাওয়া গেছে বলে দাবি বিবিসির।

স্বাস্থ্যকর্মীরা জানান, ছয়জনকে শ্বাসকষ্টের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে ২০১৭ সালের ৪ এপ্রিল খান সেইখুন শহরে সারিন গ্যাস হামলায় ৮০ জনেরও বেশি প্রাণ হারান। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো এরজন্য প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারকে দায়ী করলেও সিরিয়া বরাবরই এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। তাদের সমর্থন দিয়েছে রাশিয়াও।

২০১৩ সাল থেকে বিদ্রোহী অধ্যুষিত পূর্ব ঘাউতা শহরটি অবরুদ্ধ করে রেখেছে সরকার সমর্থক বাহিনী। সেখানে প্রায় চার লাখ বাসিন্দার বসবাস। চার বছরের অবরোধে খাদ্য ও ওষুধ সংকটে সেখানে বড় ধরনের মানবিক বিপর্যয় দেখা ‍দিয়েছে।

গত ২৯ ডিসেম্বর রাশিয়ান যুদ্ধ বিমানের সহায়তায় বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব ঘাউতা এলাকায় অভিযান শুরু করে সরকারি বাহিনী। সেখানে মূলত কামান ও বিমান হামলা চালানো হচ্ছে।৩১ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সেখানে অন্তত ৮৫ জন বেসামরিক মারা গেছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

সিরিয়া যুদ্ধ হওয়ার পরে বেশ কয়েকবার ক্লোরিন হামলার অভিযোগ উঠেছে। তবে সবসময়ই এই অভিযোগ অস্বীকার করেছে সিরিয়া।

Check Also

ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত-পাকিস্তান!

আজ বুধবার স্থানীয় সময় বেলা ৩টা ৪০ মিনিটে ৬.৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত-পাকিস্তান। এছাড়া …

Powered by themekiller.com