কখন কখন পানি খাবেন, জেনে নিন

কখন কখন পানি পান করলে আপনার শরীরের সর্বোচ্চ উপকারে আসবে সেটা এখানে থাকছে। ​​ঠিক কোন সময়গুলিতে পানি পান করলে তা আপনার শরীরের সর্বোচ্চ উপকারে আসবে তাও জেনে রাখুন। সঠিক সময়ে পানি পান করলে এর কার্যকারিতা অনেক বেড়ে যায়।

শরীরকে ভালোভাবে ফাংশন করার জন্য দিনে আট গ্লাস পানি পান করা দরকার, এটা সাধারণ জ্ঞান। কিন্তু আপনি কি জানেন পানি পান করার জন্য যথাযথ সময়গুলি কী কী?

ঘুম থেকে ওঠার পরে: আপনার শরীরের ভিতরের প্রত্যঙ্গগুলিকে সক্রিয় করার জন্য ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করুন। ঘুম থেকে উঠেই পানি পান করলে তা দিনের প্রথম খাবারের আগেই আপনার শরীরের ক্ষতিকর বা বিষাক্ত পদার্থগুলিকে বের হয়ে যেতে সাহায্য করবে।

খাওয়ার আগে: হজমের গতি ও কার্যকারিতা বাড়ানোর জন্য খাওয়ার তিরিশ মিনিট আগে পানি পান করুন। এটা অবশ্যই মনে রাখবেন, খাওয়ার একেবারে আগে বা খাওয়ার পরেই পানি পান করবেন না। খাওয়ার একেবারে আগে বা পরে পানি পান করলে তা আপনার হজমের জন্য পাচক রসের ঘনত্ব কমিয়ে ফেলে। খাবারের পুষ্টি উপাদানগুলি শরীরে ভালোভাবে শোষিত হওয়ার জন্য খাওয়ার অন্তত এক ঘণ্টা পরে পানি পান করুন।

গোসলের আগে: রক্তচাপ কমানোর জন্য গোসল করার আগে এক গ্লাস পানি পান করুন।

ঘুমানোর আগে: ঘুমাতে যাওয়ার ঠিক এক ঘণ্টা আগে এক গ্লাস পানি পান করুন। এর ফলে, রাতে ঘুমানোর সময়ে আপনার শরীরে প্রয়োজনীয় ফ্লুইড বা তরল উপাদানের ঘাটতি পড়বে না।

Check Also

মদপানে নষ্ট হয় স্মৃতি শক্তি

আজ ল্যান্সেট পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা পত্রে দাবি করা হয়েছে যে, অ্যালকোহল খাওয়ার অভ্যাস থাকলে …

Powered by themekiller.com