রাজনৈতিক অস্থিরতার মধ্যেই এসএসসি পরীক্ষা

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মামলার রায় নিয়ে সারা দেশে এক ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ অবস্থায় চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ও অভিভাবকরা উদ্বিগ্ন। আজ বৃহস্পতিবারের পরীক্ষা হবে কিনা তা নিয়েও চিন্তিত তারা। রুটিন অনুযায়ী পরীক্ষা নেওয়ার সিদ্বান্ত নিয়েছে শিক্ষামন্ত্রণালয়। তবে পরীক্ষার্থীদের সঙ্গে প্রবেশপত্র ও গাড়িতে ‘পরীক্ষার্থী’ স্টিকার লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে শিক্ষাবোর্ড থেকে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. শাহেদুল খবির বলেন, এসএসসি পরীক্ষা স্থগিত করার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। এ কারণে কাল (বৃহস্পতিবার) রুটিন অনুযায়ী নির্ধারিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, যদি রাজনৈতিক অস্থিরতায় পরীক্ষার্থীদের কোনো ধরনের সমস্যা সৃষ্টি হয়, তবে তা বিবেচনা করা হবে। সব পরীক্ষার্থীদের সময়মতো পরীক্ষা কেন্দ্র উপস্থিত হওয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান।

পরীক্ষার সিলেবাস অনুযায়ী, বৃহস্পতিবার সাধারণ আট বোর্ডে ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। মাদরাসা বোর্ডে এদিন বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। কারিগরি বোর্ডের অধীন এদিন কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব সালমা জানান বলেন, বিভিন্ন সংস্থা ও বর্তমান পরিস্থিতির ওপর বিবেচনা করে এসএসসি ও সমমান পরীক্ষা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাজনৈতিক কারণে যদি শিক্ষার্থীদের কেন্দ্রে আসতে বা অন্য কোনো সমস্যা সৃষ্টি হয় তবে তা বিবেচনা করা হবে।

Check Also

৯৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৮১টিতেই বাংলা নেই

দেশের ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮১টিতে নেই বাংলা বিভাগ। যে ১৪টিতে বাংলা বিভাগ আছে, সেখানে …

Powered by themekiller.com