আংকারা সফরে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা

আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল এইচ.আর.ম্যাকমাস্টার তুরস্ক সফর করেছেন। সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান নিয়ে যখন আমেরিকার সঙ্গে তুর্কি সরকারের মারাত্মক টানাপড়েন দেখা দিয়েছে তখেন ম্যাকমাস্টারের এই সফর অনুষ্ঠিত হলো।

তুরস্ক সফরে পৌঁছে তিনি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিনের সঙ্গে সাক্ষাৎ করেন। তুর্কি প্রেসিডেন্টের কার্যালয়ের একটি সূত্রের বরাত দিয়ে সরকারপন্থি দৈনিক পত্রিকা সাবাহ রোববার প্রথমে এ খবর দিয়েছে এবং এরপর মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়।

দৈনিক সাবাহ জানিয়েছে, তুরস্ক ও আমেরিকা -দুই পক্ষের জন্য অগ্রাধিকার এবং সংবেদনশীল বিষয়গুলো নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। এছাড়া, দু দেশের মধ্যকার সামগ্রিক সম্পর্ক, অভিন্ন কৌশলগত চ্যালেঞ্জ ও আঞ্চলিক ঘটনাবলী নিয়ে আলোচনা করেন।

গত ২০ জানুয়ারি থেকে তুরস্ক সিরিয়ার আফরিন এলাকায় কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে। বিষয়টি ভালো চোখে দেখছে না আমেরিকা। আমেরিকা দীর্ঘদিন ধরে সিরিয়া সরকারের বিরুদ্ধে এই গেরিলা গোষ্ঠীকে মদদ দিয়ে আসছে। অন্যদিকে, তুরস্ক ও আমেরিকা দু দেশই ন্যাটোর সদস্য হলেও তুর্কি সরকার ওয়াইপিজি-কে নিজেদের শত্রু বলে বিবেচনা করে।

Check Also

তালেবানের নৃশংস শিরশ্ছেদ করলো আইএস

আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে ২ ব্যক্তিকে নৃশংসভাবে গলা কেটে হত্যা করেছে তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠি আইএস। সন্ত্রাসী …

Powered by themekiller.com