নতুন ভাষায় মস্তিষ্কের উপকার, স্বাস্থ্যেরও…

সাধারণত মানুষ তার মাতৃভাষায় কথা বলতেই সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। তবে কাজের প্রয়োজনে ভিনদেশের ভাষাও শিখতে হয় অনেককে। কেউ কেউ আবার একাধিক ভাষায় পারদর্শী হয়ে ওঠেন। যা জ্ঞানের মাত্রাকে আরও বৃদ্ধি করে থাকে। তবে নতুন নতুন ভাষা শেখা কি শুধুই জ্ঞানের পরিধি বৃদ্ধি করে? বিজ্ঞানীরা বলছেন, আমাদের যে ধারণা তার চেয়েও বেশি কিছু হয়ে থাকে নতুন ভাষা শিক্ষায়।

বিজ্ঞানীরা বলছেন, নতুন কোনো ভাষা শিখলে তা শুধু মানুষকে স্মার্ট’ই করে না তার স্মৃতিশক্তিকেও বাড়িয়ে দেয়। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, একাধিক ভাষা জানা মানুষের জ্ঞানের পরিধি এবং বুদ্ধিমত্তা অন্য সবার চাইতে অনেক বেশি হয়ে থাকে।

একাধিক ভাষা জানা ব্যক্তির মস্তিষ্কের কার্যকারিতাও ক্রমে বৃদ্ধি পায়। বিজ্ঞানীরা বলছেন, মস্তিষ্কের বিভিন্ন অংশের সঙ্গে যোগাযোগ বাড়ার কারণেই এমনটি হয়।

নতুন ভাষা শিক্ষা মস্তিষ্কের নানা রোগ এবং অকার্যকারিতার ঝুঁকি থেকে রক্ষা করে বলেও বিজ্ঞানীরা সম্প্রতি দাবি করেছেন। তারা বলছেন, নতুন নতুন ভাষা শিক্ষা আলঝাইমার’এর মতো প্রতিকার অযোগ্য মস্তিষ্কের রোগের আক্রমণ কিছুটা হলেও পিছিয়ে দেয়।

নতুন ভাষা শিক্ষা শুধু মস্তিষ্কের জন্যই উপকারী নয়, শরীরের জন্যও সমান ফল বয়ে আনে। বিজ্ঞানীরা বলছেন, বেশ কয়েকটি ভাষায় অনর্গল কথা বললে স্ট্রোকে আক্রান্ত দুর্বল হার্টের অধিকারী ব্যক্তির দ্রুত সুস্থ হওয়ার সম্ভাবনাকে জোড়ালো করে।

বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, যারা একাধিক ভাষা জানেন তাদের মস্তিষ্কের আকারও অপেক্ষাকৃত বড় হয়ে থাকে। একই সঙ্গে স্মৃতি শক্তিও অনেকাংশে বৃদ্ধি পায়।

Check Also

ব্যাংকিং খাতে ডিজিটাল ঝুঁকি

হ্যাকারদের ডিজিটাল প্রতারণার ফাঁদে পড়েছে ব্যাংকিং খাত। এতে ব্যাংক খাতে ডিজিটাল ঝুঁকি সৃষ্টি হয়েছে। রাজধানীতে …

Powered by themekiller.com