কাল থেকে যুক্তরাজ্যে কার্গো বিমান চালু

দীর্ঘ প্রায় দুই বছর পর আগামীকাল বুধবার (১৪ মার্চ) যুক্তরাজ্যের উদ্দেশ্যে বাংলাদেশের কার্গোবিমান উড়া শুরু হবে। মঙ্গলবার (১৩ মার্চ) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এ ব্যাপারে আমাদের প্রস্তুতি শেষ হয়েছে। আগামীকাল (বুধবার) সকাল ১০টা ৪৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইউকের উদ্দেশ্যে বিজি-০০১ ছেড়ে যাবে।’

নিরাপত্তার কারণ দেখিয়ে ২০১৬ সালের মার্চ থেকে বাংলাদেশের সঙ্গে আকাশপথে সরাসরি কার্গো পরিবহন স্থগিত করে যুক্তরাজ্য। সে সময় হজরত শাহজালাল বিমানবন্দরের কার্গো ভিলেজের অপ্রতুল নিরাপত্তা ব্যবস্থা ও বহিরাগতদের অবাধ প্রবেশের সুযোগকে কারণ হিসেবে দেখানো হয়। এই নিষেধাজ্ঞা প্রত্যাহারে এরপর কিছু শর্ত জুড়ে দেয়া হয়। শর্ত পূরণের পর গত ১৮ ফেব্রুয়ারি তা প্রত্যাহার করে নেয় যুক্তরাজ্য।

কিন্তু নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও এসিসি-৩ সনদ নবায়ন না হওয়ায় যুক্তরাজ্যে কার্গো পরিবহন করতে পারছিল না বিমান। এ অবস্থায় ইউরোপিয়ান এভিয়েশন সিকিউরিটি এজেন্সির একজন অডিটরকে দিয়ে বিমানের কার্গো পরিবহনে নিরাপত্তার বিষয়টি পরিদর্শন করিয়ে নেয় যুক্তরাজ্য।

বিমান বাংলাদেশ সূত্রে জানা গেছে, আজ ভোরে অত্যাবশ্যকীয় ‘এয়ার কার্গো সিকিউরিটি-৩’ (এসিসি-৩) সনদ পেয়েছে বিমান কর্তৃপক্ষ।

Check Also

এক বজ্রপাতে ৬ স্কুলছাত্রী আহত!

ময়মনসিংহের ভালুকায় এক বজ্রপাতে ৬ স্কুলছাত্রী আহত হওয়ার খবর পাওয়া গেছে। ফায়ার সার্ভিস কর্মীরা আহতদের …

Powered by themekiller.com