মুসলিম বিদ্বেষের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্য

যুক্তরাজ্যে মুসলিম বিদ্বেষ ও বর্ণবাদের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার দেশটির বিভিন্ন স্থানে অনুষ্ঠিত বিক্ষোভে বর্ণবাদ, উগ্রপন্থা, ইসলামবিদ্বেষ ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভুল ও আগ্রাসী নীতির তীব্র নিন্দা জানান বিক্ষোভকারীরা। খবর আল-জাজিরা।

যুক্তরাজ্যের বর্ণবাদবিরোধী সংগঠন ‘স্ট্যান্ড আপ রেসিজম’ এ বিক্ষোভের আয়োজন করে। যুক্তরাজ্যজুড়ে প্রায় ২০ হাজার মানুষ এ বিক্ষোভে অংশ নেন। অনলাইনে বর্ণবাদী আক্রমণের শিকার লেবার পার্টির দুই এমপি ডেভিড ল্যামি এবং দিয়ানে অ্যাবোটও শনিবারের বিক্ষোভে উপস্থিত হন।

দিয়ানে অ্যাবোট বলেন, ইউরোপজুড়ে উগ্রপন্থীদের উত্থান ঘটছে। তারা অভিবাসীবিরোধী ও মুসলিমবিরোধী। আমরা তাদের লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া সব সম্প্রদায়ের পাশে আছি। আমাদের ঘৃণার রাজনীতির প্রতিবাদ করতে হবে।

বিক্ষোভকারীদের একজন ৫৩ বছরের ফেরদৌসা হাদির বলেন, যুক্তরাজ্যে বিশেষভাবে মুসলিম সম্প্রদায় সহিংস বিদ্বেষীদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, তারা আমাদের নাগরিক হিসেবে স্বীকার করে না। আমরা যে সমাজের অংশ এটা তারা মানতে চায় না।

এদিকে, ‘পানিশ অ্যা মুসলিম ডে’-এর মতো উগ্রবাদী তৎপরতার তীব্র নিন্দা জানানো হয় বিক্ষোভ মিছিল থেকে।

সম্প্রতি ৩ এপ্রিলকে ‘পানিশ অ্যা মুসলিম ডে’ ঘোষণা করে বিদ্বেষপ্রসূত চিঠি ছড়ানো হয়। লন্ডন, ইয়র্কশায়ার ও মিডল্যান্ড এলাকার বাসিন্দারা এ ধরনের চিঠি পাওয়ার কথা জানিয়েছেন। অনলাইনে একই ধরনের একটি চিঠি ছড়ানো হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এই ঘটনার চর্চা এখনো চলছে।

ছড়িয়ে পড়া চিঠিতে মুসলিম সম্প্রদায়ের ওপর মৌখিক আক্রমণ, নারীর হিজাব খুলে ফেলা, শারীরিক আঘাত, মক্কা শরিফে বোমা হামলা, মসজিদে হামলা ও পুড়িয়ে দেওয়াসহ মুসলমানদের ওপর আক্রমণের অস্ত্র হিসেবে এসিড ব্যবহারের মাধ্যমে সহিংসতা ঘটানোর আহ্বান জানানো হয়। পয়েন্ট দিয়ে এসব কর্মকাণ্ডের পর্যায়ক্রমিক তালিকা তৈরি করে চিঠিতে বলা হয়েছে, সহিংসতায় অংশ নিলে পুরস্কারের ব্যবস্থা থাকবে।

অনলাইনে ছড়িয়ে পড়া চিঠিতে পূর্ববর্তী বেশ কিছু মুসলিমবিরোধী বিদ্বেষমূলক কর্মকাণ্ডের বিবরণ হাজির করা হয়েছে। কেন এসব কর্মকাণ্ড সংঘটিত হয়েছে, তার ব্যাখ্যাও জুড়ে দেওয়া হয়েছে এতে।

Check Also

ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত-পাকিস্তান!

আজ বুধবার স্থানীয় সময় বেলা ৩টা ৪০ মিনিটে ৬.৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত-পাকিস্তান। এছাড়া …

Powered by themekiller.com