পদ্মাসেতুর ৪র্থ স্প্যান স্থাপনের প্রস্তুতি

পদ্মার বুকে এবার চতুর্থ স্প্যান স্থাপানের প্রস্তুতি শুরু হয়েছে। ‘৭ই’ নম্বর স্প্যানটি এখন ওয়ার্কশপের পেন্টিং শেডে নেয়া হয়েছে। বৃহস্পতিবার এটি নেয়ার পর থেকেই রং করার আগের কাজগুলো করা হয়েছে। শুক্রবার সরেজমিন গিয়ে দেখা যায় শ্রমিকরা মেশিনে বিশাল স্প্যানটির ঘষা মাজা করছে। সোনালি রংয়ের এ স্প্যানে গেন্ডিং মেশিন দিয়ে জোড়া লাগানো স্থানগুলো আরও ফিনিশিং করা হচ্ছে। আরেক পাশে মেশিনে লোহার গুড়া দিয়ে সেন্ড ব্রাস্টিং করা হচ্ছে। অর্থাৎ সেন্ট দানা দিয়ে ডাস্ট বা মরিচা মেশিনে পরিষ্কার করা হচ্ছে।

এরপরই সোনালি রংয়ের স্প্যানটিকে পরিণত করা হবে ধূসর রংয়ে। এছাড়া এ স্প্যানটি বহনের জন্য ৩৬শ’ টন ওজন বহনের ক্ষমতার ভাসমান ক্রেনের জাহাজটিও বিশেষায়িত ওয়ার্কশপের জেডির অপর প্রান্তে নোঙ্গর করা হয়েছে। রংয়ের কাজ শেষ হলেই ৭ই নম্বর স্প্যানটি বহন করে নিয়ে ৪০ ও ৪১ নম্বর খুঁটিতে। এ খুঁটির ওপরই বসবে ৪র্থ স্প্যান। ৪১ নম্বর খুঁটিও স্প্যান বসানোর উপযোগী করা হচ্ছে।

সেখানে গিয়ে দেখা যায়, ৩৯ নম্বর খুঁটিতে ২য় ও তৃতীয় স্প্যান (৭বি ও ৭সি নম্বর স্প্যান) জোড়া লাগানোর জন্য ওয়েল্ডিং করা হচ্ছে। আর এ দু’স্প্যানের এ অংশের ভার বহন করে আছে লিফটিং ফ্রেম (স্প্যানকে ঝুলন্ত রাখার কাঠামো)।

এর আগে এ লিফটিং ফ্রেম আটকোন ছিল ৩৮ নম্বর খুঁটির সাথে। সেখানে ১ম ও ২য় স্প্যানের (৭এ ও ৭বি নম্বর স্প্যানের অপর প্রান্ত) ভার বহন করেছিল এ লিফটিং ফ্রেম। ওয়েল্ডিং করে জোড়া লাগানোর পর এটি এখানে সরিয়ে আনা হয়। সেভাবেই ৩৯ নম্বর খুঁটির জোড়া লাগানোর পর এটি সরিয়ে আনা হবে ৪০ নম্বর খুঁটিতে। এখানেই লিফটিং ফ্রেমটি তৃতীয় স্প্যানের অপর প্রান্ত এবং ৪ নম্বর স্প্যানের এক প্রান্তের জোড়া লাগানোর জন্য ভার বহন করবে। এছাড়া সেতুর সর্বশেষ ৪২ নম্বর খুঁটির দ্রুত উঠে যাচ্ছে।

সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন চতুর্থ স্প্যান লাগাতে ৪২ নম্বর খুঁটিও উপযোগী হয়ে যাবে। তাই ৫ম স্প্যান অর্থ্যাৎ ৭এফ স্প্যান বসবে এ ৪১ ও ৪২ নম্বর খুঁটিতে।

এছাড়া নদীতে ১২৪টি পাইল সম্পন্ন হয়েছে। বটম সেকশন হয়েছে আরও ১০টি। আর মাওয়া প্রান্তের সংযোগ সেতুর পাইল বসেছে ৯৪টি।

Check Also

এক বজ্রপাতে ৬ স্কুলছাত্রী আহত!

ময়মনসিংহের ভালুকায় এক বজ্রপাতে ৬ স্কুলছাত্রী আহত হওয়ার খবর পাওয়া গেছে। ফায়ার সার্ভিস কর্মীরা আহতদের …

Powered by themekiller.com