প্রকল্প এলাকায় নেই ঠিকাদারের অস্তিত্ব

১৯১০ সালে চালু হওয়া মৌলভীবাজারের কুলাউড়া-শাহবাজপুর রেলপথ ২০০২ সালে বন্ধ হয়ে যায়। ঐতিহাসিক এই রেলপথটি আবার চালু করতে প্রকল্প হাতে নেয় বাংলাদেশ রেলওয়ে। এজন্য ঠিকাদারের সঙ্গে চুক্তি সইয়ের পর সাইটও বুঝিয়ে দেওয়া হয়; কিন্তু প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়ে ঠিকাদারের অস্তিত্ব খুঁজে পাননি রেলপথ মন্ত্রণালয়ের সচিব।

শুধু তাই নয়, বরাদ্দকৃত টাকা কোথায়, কোন খাতে খরচ হবে এমন প্রশ্নেরও জবাব দিতে পারেননি খোদ প্রকল্প কর্মকর্তারা। এ অবস্থায় প্রকল্পকাজে গতি আনতে এবং বরাদ্দকৃত অর্থের ব্যয় নিশ্চিত করতে প্রকল্প পরিচালক, ঠিকাদার ও পরামর্শকদের নিয়ে অ্যাকশন প্লান করার নির্দেশ দিয়ে রেলওয়ের মহাপরিচালককে চিঠি দিয়েছেন সচিব।

অবশ্য এ বিষয়ে রেল সচিব মোফাজ্জেল হোসেন বলেন, প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়ে কিছু অবজারভেশন (পর্যবেক্ষণ) দিয়েছিলাম। এগুলোর সমাধান হয়ে গেছে।রেল সূত্র জানিয়েছে, কুলাউড়া-শাহবাজপুর রেলপথ চালু করতে গত বছরের ১৫ নভেম্বর ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করে রেলওয়ে। চুক্তি অনুযায়ী দুবছর সময়কালের মধ্যে ৫২ দশমিক ৫৪ কিলোমিটার রেলপথের নির্মাণকাজ শেষ করার কথা ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান কালিন্দি রেলের; কিন্তু গত ১১ মার্চ প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়ে বিস্মিত হন রেল সচিব। এরপর গত ৩১ জানুয়ারি সাইট বুঝিয়ে দেওয়ার পরও প্রকল্প এলাকায় ঠিকাদারের অস্তিত্ব পাননি তিনি। ঠিকাদারের কোনো ব্যক্তি অথবা তাদের কোনো কর্মকা-ের প্রস্তুতি পর্যন্ত দেখা যায়নি।

Check Also

কী হচ্ছে পাবর্ত্য চট্টগ্রামে

পার্বত্য খাগড়াছড়ি জেলায় অনিবন্ধিত আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর মধ্যে খুন, গুম, অপহরণ, অগ্নিসংযোগ করাসহ অবৈধ অস্ত্রের …

Powered by themekiller.com