কঠোর আন্দোলনের প্রস্তুতি

খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন- এ দুই ইস্যুতে ঈদের পর কঠোর আন্দোলন গড়ে তোলার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। ৭৮টি সাংগঠনিক জেলা শাখার নেতাদের মতামতের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নিয়েছে দলটি।

তৃণমূল নেতারা প্রায় অভিন্ন অভিমত দিয়ে বলেছেন, বর্তমানে যে ‘স্টাইলে’ আন্দোলন হচ্ছে, তাতে সরকারের কাছ থেকে কোনো দাবিই আদায় করা যাবে না। উল্টো সব স্তরের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়াসহ নানাভাবে হেনস্তা করা হচ্ছে। সম্প্রতি বিভিন্ন জেলা নেতাদের মতামত ও সুপারিশ পর্যালোচনা

করেছেন দলটির হাইকমান্ড। এরপরই সিদ্ধান্ত হয়, রোজার ঈদের পর দাবি আদায়ে সর্বশক্তি নিয়ে আন্দোলন গড়ে তোলা হবে। বিএনপির নীতিনীর্ধারণী সূত্রে জানা গেছে এসব তথ্য।

সূত্র আরও জানায়, এ আন্দোলন সুষ্ঠুভাবে পরিচালনা ও সফল করতে এখন থেকেই নানা পরিকল্পনা নিয়ে কাজ করছে দলটির শীর্ষ নীতিনির্ধারকরা। তাদের মতে, এ আন্দোলনে শুধু বিএনপিই নয়, ২০ দলীয় শরিকদেরও যুক্ত করা হবে। পাশাপাশি সরকারবিরোধী অন্য রাজনৈতিক দল ও পেশাজীবীদেরও অন্তর্ভুক্ত করা হবে। যাতে সাধারণ মানুষ সরকারবিরোধী আন্দোলনে সম্পৃক্ত হতে পারে। এ লক্ষ্যে প্রণয়ন করা হচ্ছে নানা কৌশল। এরই অংশ হিসেবে রোজার মাসকে ‘সাংগঠনিক মাস’ হিসেবে ঘোষণা করে সব পর্যায়ের সংগঠনকে শক্তিশালী করতে নানা তৎপরতা চালানো হবে। পাশাপাশি বিভিন্ন ব্যাংক জালিয়াতিসহ সরকারের নানা দুর্নীতি এবং জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু নিয়ে রোজার মাসজুড়ে দেশব্যাপী গণসংযোগ চালাবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান যুগান্তরকে বলেন, দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই বিএনপি শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলন করছে। এর অর্থ এই নয় সরকার যা খুশি তাই করবে, আর আমরা সব সহ্য করব। আমাদের তৃণমূল থেকে চাপ আসছে। তৃণমূলের নেতারা বলছেন, শান্তিপূর্ণ কর্মসূচিতে সরকার গুরুত্ব দিচ্ছে না। বরং কর্মসূচিতে বাধা দেয়া হচ্ছে, নেতাকর্মীদের গ্রেফতার করছে, মিথ্যা মামলা দেয়া হচ্ছে। তাই অন্য কিছু করা যায় কিনা। আন্দোলন কর্মসূচির ব্যাপারে দল ও জোট সিদ্ধান্ত নেবে কি করা যায়।

Check Also

খুলনায় লেভেল প্লেয়িং ফিল্ড নেই, রিটার্নিং কর্মকর্তা পক্ষপাতদুষ্ট

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ইউনুস আলীর প্রতি অনাস্থা জানিয়েছে আওয়ামী লীগ। আজ …

Powered by themekiller.com