ভোল পাল্টালেন শাকিব খান!

ডিজিটালের ছোঁয়া ঢাকাই সিনেমায় লাগার পর অনেকেই আশার বীজ বুনতে শুরু করেছেন। কিন্তু অচমকাই আশনি সংকেতের উদয় হয়েছে। সকল স্বপ্ন, সম্ভাবনাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে নামে মাত্র একটি সিনেমার বিপরীতে ওপার বাংলার নতুন একটি সিনেমা বাংলাদেশে মুক্তি দেয়া হচ্ছে। আর সেই পালে নতুন করে হাওয়া দিচ্ছেন খ্যাতিমান তারকা শাকিব খান।

২০১৫ সালে হিন্দি-উর্দু সিনেমা বিনিময়ের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন শাকিব খান। ২০১৬ সালে ভারতীয় ‘কেলোর কীর্তি’ সিনেমা আমদানির বিরুদ্ধেও আন্দোলন করেন এই চিত্রনায়ক।

২০১৫-২০১৬ সালে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র প্রদর্শন বন্ধের দাবিতে উত্তাল ছিল চলচ্চিত্রাঙ্গনসহ রাজপথ। কাফনের কাপড় পরে রাজপথে নেমেছিলেন শিল্পী ও কলাকুশলীরা। ভিন দেশি সিনেমার পোস্টারও পুড়িয়েছিলেন তারা।

এই আন্দোলনের সামনে থেকে সোচ্চার হয়েছিলেন চিত্রনায়ক শাকিব খান। তখন তিনি কাফনের কাপড় পরে ঢাকার রাস্তা ও প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বক্তব্য দিয়েছিলেন। তখন বক্তব্যে শাকিব খান বলেছিলেন, ‘আমরা কখনো সিনেমা বিনিময়ের পক্ষে ছিলাম না, এখনো নেই, ভবিষ্যতেও থাকব না। আমরা তথ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছিলাম কিন্তু হঠাৎ দেখি কলকাতায় মুক্তিপ্রাপ্ত একটি সিনেমা বাংলাদেশে মুক্তির অনুমতি পেয়ে গেছে। আমরা এমন অসম বিনিময় মেনে নেব না।’

তিনি আরো বলেছিলেন, ‘বিনিময়ের নামে আমাদের অসম প্রতিযোগিতার সামনে দাঁড় করিয়ে দেওয়া হচ্ছে। কলকাতার নতুন একটি সিনেমা আমাদের এখানে মুক্তি দিচ্ছে আর কলকাতায় চালানোর জন্য আমাদের দেশের পুরোনো একটি সিনেমা নিয়ে যাচ্ছে। তাও প্রত্যন্ত অঞ্চলে তারা দু-একটা হলে আমাদের সিনেমা প্রদর্শন করছে। তাদের সিনেমা আমাদের দেশব্যাপী মুক্তি দিয়ে টাকা নিয়ে যাচ্ছে। আমরা এর আগে তথ্যমন্ত্রী, তথ্যসচিবের সঙ্গে একাধিকবার বসেছি, ওনারা আমাদের আশ্বস্ত করেছেন। কিন্তু কোনো কিছু পরোয়া না করে এরই মধ্যে কিছু সিনেমা আমাদের দেশে চলে এসেছে। আমরা এর স্থায়ী সমাধান চাই।’

২০১৫ সালে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের কিছুদিন আগে বিনিময়ের সিনেমার বিরুদ্ধে এই আন্দোলন হয়েছিল। কিন্তু ২০১৭ সাল থেকেই শাকিব খানের দৃশ্যপট বদলাতে শুরু করে। তাই অনেকেই প্রশ্ন তুলেছেন, নির্বাচন আর ওপার বাংলার সিনেমায় কাজের সুযোগ তখন না পাওয়ার কারণেই কি আন্দোলনে অংশ নিয়েছিলেন শাকিব?

২০১৭ সালে শাকিব খানের দৃশ্যপট পরির্বতনের পর ২০১৮ সালে চূড়ান্তভাবে ভোল পাল্টালেন শাকিব খান। যে শাকিব বিনিময় প্রথার বিরুদ্ধে আন্দোলন করেছিলেন সেই শাকিব খানের সিনেমাই এখন বিনিময়ের মাধ্যমে বাংলাদেশে মুক্তি পাচ্ছে! এ বিষয়টি নিয়ে চলচ্চিত্রাঙ্গনে সমালোচনার ঝড় বইছে।

Check Also

সব ‘ক্যাচালে’ শাকিবকে পাওয়া যায়

‘সব ক্যাচালে শাকিব খানকে পাওয়া যায়’ বলে মন্তব্য করলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল …

Powered by themekiller.com