ফের বাড়ানো হচ্ছে পানির দাম

রাজধানী ও নারায়ণগঞ্জে পানির দাম আবার বাড়াচ্ছে ঢাকা ওয়াসা। বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে না পারলেও ওয়াসা আগামী ১ জুলাই থেকে মোট দামের ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

নিয়ম অনুযায়ী বছরে একবার দাম বাড়ানোর কথা থাকলেও গত বছরের নভেম্বরে ও জুলাইয়ে দুই দফায় পানির দাম বাড়ানো হয়। জুলাইয়ের পর চলতি বছরই আরেক দফা দাম বাড়ানো পরিকল্পনা রয়েছে ওয়াসার।

পানির দাম বাড়ানোর বিষয়টি নিশ্চিত করে ওয়াসার প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক উত্তম কুমার রায় বলেন, জুলাই থেকে পানির দাম বাড়ানোর বিষয়ে বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে। ওয়াসা আইন ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। পানির উৎপাদন খরচ ও পরিচালনা ব্যয় বেড়েছে। এ কারণে দাম বাড়তে হচ্ছে। তিনি জানান, এখন ১ হাজার লিটার পানি উৎপাদনে খরচ হয় ১৭ টাকা। উৎপাদন ও রাজস্ব আয়ের মধ্যে সমন্বয় করতে এ বছরই পানির দাম আরও একাধিক দফা বাড়াতে হবে।

ওয়াসা সরবরাহকৃত পানির বর্তমান দাম আবাসিক প্রতি ইউনিট (এক হাজার লিটার) সাড়ে ১০ টাকা। বাড়ানোর পর দাম হবে ১১ টাকা ২ পয়সা। বাণিজ্যিক গ্রাহকদের প্রতি ইউনিট ৩৩ টাকা ৬০ পয়সার স্থলে দিতে হবে ৩৫ টাকা ২৮ পয়সা।

বর্তমান সরকারের প্রথম মেয়াদে ২০০৯ সালে প্রতি ইউনিট পানির দাম ছিল পৌনে ছয় টাকা। প্রতিবছর একাধিকবার এবং মাঝেমধ্যে মন্ত্রণালয়ের বিশেষ অনুমোদনে বাড়ার ফলে পানির দাম দ্বিগুণের বেশি দাঁড়িয়েছে। এর মধ্যে ২০১৬ সালের নভেম্বরে একবারেই ১৭ শতাংশ দাম বাড়ানো হয়।

কয়েক দফা পানির দাম বাড়ালেও গুণগত সেবার মান নিশ্চিত করতে পারেনি ঢাকা ওয়াসা। রাজধানীর অনেক এলাকাতেই ময়লা ও দুর্গন্ধময় পানি আসছে। তাছাড়া উচু এলাকাগুলোতে পিকআওয়ারে পানি না পাওয়ার অভিযোগ আছে।

Check Also

এরফান গ্রুপ (রাইস ইউনিট) এর বার্ষিক ডিলার সম্মেলন -২০১৮ অনুষ্ঠিত

বাংলাদেশের শীর্ষস্থানীয় চাল প্রক্রিয়াজাত, খাদ্যপণ্য উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান এরফান গ্রুপ (রাইস ইউনিট) এর বার্ষিক …

Powered by themekiller.com