চাঁদপুরে আন্তজার্তিক আদিবাসী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক।।

‘আদিবাসী জাতিসমূহের দেশান্তর, প্রতিরোধের সংগ্রাম’ এই শ্লোগনকে ধারন করে ৯ আগস্ট আন্তজার্তিক আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে র‌্যালি বের হয়ে শহর পদক্ষিন করে পুনরায় শহীদ মিনার প্রাঙ্গনে এসে শেষ হয়। পরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মঈনুল হাসান।
তিনি তাঁর বক্তব্যে বলেন, চাঁদপুরে আদিবাসীর একসাথে বসবাস তা আমার কাছে ভালো লেগেছে। অন্য কোন জেলায় আছে কিনা আমার জানা নেই। আদিবাসী জনগন তাদের অধিকার পেয়েছে। এ কারনেই আদিবাসী দিবস পালন করা হচ্ছে। চাঁদপুরের বালিয়া ইউনিয়নসহ বিভিন্ন স্থানে আদিবাসীরা বেশ ভালো ভাবেই জীবন-জাপন করছেন। আদিবাসীর ভাষা রক্ষা করতে পারলে, তারা তাদের নিজস্ব ভাষা ব্যবহার করতে পারবে। যারা উচ্চ শিক্ষা পড়া লেখা করে বের হচ্ছে, তারা কিন্তু প্রধানমন্ত্রীর কাছ থেকে আর্থিক ভাবে সয়াহতা পাচ্ছে। সমাজের মধ্যে নিজেরা প্রতিষ্ঠিত হতে পারছে। অত্যাচার নিপিড়ন এ ধরনের কোন ঘটনাই চাঁদপুরে ঘটেনি। আগামীতেও এমন কোন ঘটনা ঘটবে এটাই আমার প্রত্যাশা থাকবে।
চাঁদপুর জেলা ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি গিত্ত রঞ্জন ত্রিপুরার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, চাঁদপুর জেলা ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার প্রধান উপদেষ্টা অ্যাড. বিনয় ভ‚ষণ মজুমদার।
চাঁদপুর জেলা ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সদস্য তানভির আহমেদের পরিচালনায় বক্তব্য রাখেন জেলা জন্মঅস্টমি উদযাপন পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি গোলাপ চন্দ্র সাহা, হিন্দু, বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদ চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাড. রনজিত রায় চৌধুরী, চাঁদপুর অযাচক আশ্রমের অধ্যক্ষ সুখরঞ্জন ব্রক্ষচারী, সংস্থার উপদেষ্টা বিমল চৌধুরী, সম্মিলিত সাংস্কৃকিত জোট চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার, চাঁদপুর স্টুডেন্স ফোরামের সভাপতি পলাশ ত্রিপুরা।

Check Also

হাজীগঞ্জ দ্বাদশ ইউনিয়নে জমি বিরোধের হামলায় কলেজ শিক্ষার্থীসহ ৩ জন আহত

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার ১২ নং দ্বাদশ ইউনিয়নে জমি সংক্রান্ত বিরোধের সংঘর্ষের ঘটনায় কলেজ শিক্ষার্থীসহ ৩ …

Powered by themekiller.com