লীডারশীপের ধারাবাহিকতায় চাঁদপুর জেলা

লেখক,রাজিব দাশ।।

Saving private Ryan (সেভিং প্রাইভেট রায়ান) হলিউডের এ মুভিটি মূলত:দেশপ্রেম,সমরকৌশল,মনস্তাত্ত্বিক দৃঢ়তায় বিজয়ী লীডারশীপের কাহিনী নির্ভর চলচ্চিত্র।রনাঙ্গনে কিভাবে একজন কমান্ডার তাঁর নে্তৃত্বের গুনাবলীতে অকুতোভয় দৃঢ়তায় জয়লাভে এগিয়ে যাচ্ছে।কমান্ডার(লীডার) তাঁর নেতৃত্বে চলা সৈনিকের প্রতি কখনো নিষ্ঠুর, কখনো স্নেহের পরশে,কখনোবা একেবারে শিশুসুলভ আচরনে তাঁর সহকর্মীদের যুদ্ধে এগিয়ে নিচ্ছে।
একজন লীডার তাঁর বিশালত্ব লীডারশীপে ও Biological systems এর বাইরের কেউ নন।তাঁর আবেগ,অনুভূতি,সুখ,দু:খ হাসি কান্না সবি আছে কিন্তু তা সবার অগোচরে, তাঁর কষ্টগুলোর আপেক্ষিকতায় হয়তোবা কেউ বোঝেনা,তাঁর কষ্টগুলো যতোই কুঁড়ে কুঁড়ে খাক না কেনো,তদুপরি ও সে সহাস্যে তাঁর অধীনস্হদের সমস্ত ব্যর্থতা, অসফলতার কষ্টগুলো নিজেই নীলকন্ঠে ধারন করে চলেন।

লীডারশীপের ভাগ্য ও যোগ্যতা সবার থাকেনা।লক্ষ লক্ষ মানুষের মাঝ হতে একজনের হাতে উঠে আসে লীডারশীপ।তাঁর এ লীডারশীপে চলে সমাজ ও দেশ।সামরিক, বে-সামরিক, রাজনৈতিক, অর্থনৈতিক সবখানে এ একবিংশ শতাব্দীতে লীডারশীপ গ্লোবালাইজেশনে এক বিশাল চ্যালেন্জ বটে।কেননা্ একজন যোগ্য লীডারশীপে বদলে দিতে পারে,একটি দেশের, সমাজের প্রান্তিক জনগোষ্ঠীও অন্যান্য শ্রেনীদের মনন,চিন্তা ও মানসিকতা।

আজ পুলিশিংয়ে লীডারশীপে হাতে গোনা যে কজন সফল ব্যক্তিত্ব আছেন,তার মধ্যে আমাদের বিদায়ী পুলিশ সুপার,জনাব শামসুন্নাহার পিপিএম ও পুলিশ সুপার,চাঁদপুর জনাব জিহাদুল কবির পিপিএম মহোদয় দ্বয়। আজ বলার অপেক্ষা রাখেনা স্যারদ্বয়ের সফলতা ও মানবতার জয়গান শুধু দেশে নয়,বিদেশে ও ছড়িয়ে পরেছে। তাঁদের সফল লীডারশীপের কারনেই আজ সমাজের, দেশের আনাচে কানাচে তৈরী হয়েছে,মাদক,বাল্যবিবাহ ও জংগীবাদবিরোধী যোদ্ধা।

লীডারশীপের সর্বোচ্চ পেশাদারিত্বে থাকা সফল আই কন এ কর্মবীরদের শাণিত ক্ষুরধার ও ঋজু ব্যক্তিত্বের কারনেই সম্ভব হয়েছে,গ্রাম বাংলার আনাচে কানাচে,নগর শহরের অলি গলির সুনাশান জনজীবনের প্রশান্তি।এ আই কনদ্বয়ের কাছে আমাদের শেখার অনেক আছে।কিভাবে নির্মোহ ও নির্লোভে পথ চলতে হয়?কিভাবে মানুষকে সন্মান দিতে হয়?আপন করতে হয়?লীডারশীপের উৎকর্ষতায় সহকর্মীদের কি প্রকারে শ্রদ্ধাবোধ আদায় করতে হয়?কর্তব্যবোধের প্রাচীর কিভাবে টপকাতে হয়?জীবনকে শুধু জীবনের গন্ডিতে না রেখে সাদাসিধে শিশুসুলভ সারল্যতায় পথ চলতে হয়? লীডারশীপের এ ধারাবাহিকতায় চাঁদপুর জেলা এগিয়ে যাচ্ছে ক্রমাগতভাবে। ধন্যবাদ সবাইকে।

লেখক,
রাজিব দাশ
ওসি তদন্ত,ফরিদগঞ্জ

Check Also

হাজীগঞ্জ দ্বাদশ ইউনিয়নে জমি বিরোধের হামলায় কলেজ শিক্ষার্থীসহ ৩ জন আহত

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার ১২ নং দ্বাদশ ইউনিয়নে জমি সংক্রান্ত বিরোধের সংঘর্ষের ঘটনায় কলেজ শিক্ষার্থীসহ ৩ …

Powered by themekiller.com